মক্কা বিজয়ের সময় যে সকল কাফেরের ব্যাপারে হত্যার সিদ্ধান্ত হয়েছিল

প্রশ্ন : মক্কা বিজয়ের সময় যে সকল কাফেরের ব্যাপারে হত্যার সিদ্ধান্ত হয়েছিল তাদের সবাইকে কি ক্ষমা করে দেওয়া হয়েছিল? না কি কাউকে হত্যা করা হয়েছিল? যদি কাউকে হত্যা করা হয়ে থাকে তবে তাদের নাম কি দলীলসহ জানতে আগ্রহী।

উত্তর : মক্কা বিজয়ের সময় যে সকল কাফেরকে ক্ষমার অযোগ্য ঘোষণা করা হয়েছিল তারা সংখ্যায় ছিল ১৪ জন মতান্তরে ১৫ জন। তারা হলো, (১) আব্দুল্লাহ ইবনে খাতাল, (২) ফারতানা, (৩) কারীনা (এরা দু’জন ছিল আব্দুল্লাহ ইবনে খাতালের বাঁদী), (৪) সারাহ, (৫) হুওয়াইরিস ইবনে নুকাইদ, (৬) মিকয়াস ইবনে ছুবাবা, (৭) আব্দুল্লাহ ইবনে সাদ ইবনে আবী সারাহ, (৮) ইকরামা ইবনে আবী জাহল, (৯) হাব্বার ইবনে আসওয়াদ, (১০) কা’ব ইবনে যুহাইর, (১১) ওয়াহশী ইবনে হারব, (১২) হারিস ইবনে তুলাতিল, (১৩) আব্দুল্লাহ ইবনে যিবা’রা, (১৪) হুবাইরা ইবনে আবী ওয়াহাব, (১৫) হিন্দ বিনতে উতবা।

এদের মধ্য থেকে শুধু ছয় জনকে হত্যা করা হয়। তারা হলো, (১) আব্দুল্লাহ ইবনে খাতাল, (২) আব্দুল্লাহর দুই বাঁদী থেকে এক জন, (৩) সারাহ (এর সম্পর্কে ভিন্নমতও রয়েছে), (৪) হুয়াইরিস ইবনে নুকাইদ, (৫) মিকয়াস ইবনে ছুবাবা, (৬) হারিস ইবনে তুলাতিল।

– ফাতহুল বারী ৭/৬৪৮, সীরাতে ইবনে কাসীর (মাকতাবাতুশ শামেলা সংস্করণ) ৩/৪৬৩, আল্লামা ইদরীস কান্দলবী কৃত সীরাতুল মুসতফা ৩/১০০৫।

পোস্টটি লাইক ও শেয়ার করুন।

একটি মন্তব্য লিখুনঃ

Your email address will not be published. Required fields are marked *