মা’হাদুল বুহুসিল ইসলামিয়া’র নিজস্ব ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন

মুহাম্মাদ আব্দুস সালাম, ইফতা- ২য় বর্ষ

মা’হাদুল বুহুসিল ইসলামিয়া’র নিজস্ব ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষ্যে গত ২০ ফেব্রুয়ারি ২০২১ তারিখে সদস্য সম্মেলন ও দু‘আ মাহফিল অনুষ্ঠিত হয়।
দুই পর্বের এ আয়োজনের প্রথম পর্ব অনুষ্ঠিত হয় মা’হাদের বসিলা গার্ডেন সিটিতে অবস্থিত মা’হাদের ভাড়া করা বাড়িতে। জামি‘আ রাহমানিয়ার মুহতামিম মাওলানা হিফজুর রহমান সাহেবের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মজলিসে উপস্থিত ছিলেন মা’হাদের মজলিসে শূরা, আসাতিযায়ে কিরাম, পরিচালনা পরিষদ, সদস্য ও শুভাকাঙ্ক্ষীবৃন্দ।
কুরআন তিলাওয়াত ও হামদের বারী তা‘আলা পরিবেশনের পর মা’হাদের মুদীর মাওলানা মাহমূদুল আমীন সাহেবের স্বাগত বক্তব্যের মাধ্যমে মজলিসের কার্যক্রম শুরু হয়। এরপর মাওলানা হিফজুর রহমান মুমিনপুরী হুজুর সবার উদ্দেশে সংক্ষিপ্ত নসীহত পেশ করেন। তিনি সবাইকে দীনী খেদমতের সাথে আন্তরিকভাবে জুড়ে থাকার আহ্বান করেন।

মুমিনপুরী হুজুরের নসীহতের পর ‘মা’হাদ তাদরীবুত তলাবা’র পক্ষ থেকে একটি তারানা পেশ করা হয়; যাতে মা’হাদের লক্ষ, উদ্দেশ্য ও স্বপ্নের কথা তুলে ধরা হয়। এরপর প্রজেক্টরের মাধ্যমে মা’হাদের শিক্ষা রিপোর্ট, আর্থিক রিপোর্ট ও মা’হাদের নতুন ভবনের সম্ভাব্য ব্যয়ের বাজেট তুলে ধরা হয়। যেগুলো যথাক্রমে পেশ করেন, মাওলানা মাহমূদুল আমীন, মাওলানা মাসঊদুর রহমান ও মাওলানা আরিফ হুসাইন। পরিশেষে মা’হাদের ফারেগীন ছাত্রদের মাঝে পুরস্কার বিতরণীর মাধ্যমে প্রথম পর্বের সমাপ্তি ঘোষণা করা হয়।

* * *


বাদ জোহর বসিলা গার্ডেন সিটিতে অবস্থিত মা’হাদের নতুন জমিতে মাহফিলের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয়। মা’হাদের মজলিসে শূরা, আসাতিযায়ে কিরাম, পরিচালনা পরিষদ, সদস্য ও শুভাকাঙ্ক্ষীবৃন্দের পাশাপাশি বসিলা গার্ডেন সিটিতে বসবাসকারী মুসল্লীগণ ও হাউজিংয়ের কর্মকর্তাবৃন্দও এতে উপস্থিত ছিলেন। বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন বরেণ্য ইসলামী লেখক, ইসলাম টাইমস টোয়েন্টিফোর ডট কমের সম্পাদক মাওলানা শরীফ মুহাম্মাদ।
মা’হাদের মুদীর মাওলানা মাহমূদুল আমীন সাহেবের সঞ্চালনায় কুরআন তিলাওয়াত ও না’তে রাসূলের পর জামি‘আ রাহমানিয়ার নায়েবে মুহতামিম, মাওলানা ইবরাহীম হেলাল সাহেব দা. বা. এর বয়ানের মাধ্যমে মাহফিলের কার্যক্রম শুরু হয়। তিনি মা’হাদের শুরুর ইতিহাস তুলে ধরে বলেন, ‘মা’হাদ এক সময় খুবই ছোট্ট পরিসরে শুরু হয়েছিলো। আলহামদুলিল্লাহ, ধীরে ধীরে তা বড় হচ্ছে এবং তার লক্ষপানে এগিয়ে যাচ্ছে।’ তিনি সবাইকে মা’হাদের সকল কার্যক্রমের সাথে জুড়ে থাকার আহ্বান করেন। এটাকে তিনি নিজেদের কবুলিয়াতের আলামত হিসেবে ব্যক্ত করেন।
মুফতী সাঈদ আহমাদ সাহেব তার বয়ানে জনগণের দীনদারীর জন্য যোগ্য উলামায়ে কেরামের প্রয়োজনীতা তুলে ধরেন। তিনি বলেন, দীনের ক্ষেত্রে যদি জনগণকে সঠিক পন্থায় রাহবারী না করা হয় তাহলে যিনি পথ দেখাবেন তিনিও গোমরাহ হবেন, যাদের পথ দেখানো হবে তারাও গোমরাহ হবে। মা’হাদুল বুহুসিল ইসলামিয়া এধরনের যোগ্য নেতৃত্ব তৈরি করার জন্যই চেষ্টা চালিয়ে যাচ্ছে।’ তিনি আরো বলেন, ‘মা’হাদের বর্তমান জমিটির ওয়াকিফ আলহাজ্ব শাহজাহান সাহেব তার জমিতে এমন একটি মসজিদ তৈরি করতে চেয়েছিলেন যেটা মুসল্লী দ্বারা সবসময় আবাদ থাকবে। ইনশাআল্লাহ, মা’হাদের পরিচালনায় এখানে তেমনই একটি মসজিদ-মাদরাসা হতে যাচ্ছে।
মাওলানা শরীফ মুহাম্মাদ সাহেব বলেন, ‘দীনী ইদারাগুলো আমাদের সমাজ ও রাষ্ট্রের শুদ্ধতায় সুদূরপ্রসারী ভূমিকা রাখে। রাশিয়ায় কমিউনিজমের বিপ্লবের পর দীর্ঘ সময় সেখানে মাটির নিচে লুকানো কুঠরীতে দীনী ইলমের চর্চা অব্যাহত ছিলো। প্রায় শত বছর পর সেখান থেকে কমিউনিজমের গ্রাস কিছুটা সরে যাওয়ার পর সেই লুকানো-ছুপানো চর্চাই সমহিমায় ফিরে এসেছে।’
মাওলানা শরীফ মুহাম্মাদ সাহেবের বয়ানের পর মা’হাদের প্রধান মুফতী ও মজলিসে শূরার প্রধান, মুফতী ইবরাহীম হাসান সাহেবের বয়ান ও দু‘আর মাধ্যমে মাহফিলের সমাপ্তি ঘোষণা করা হয়। মাহফিল সমাপ্তির পর মা’হাদের মজলিসে শূরা, আসাতিযায়ে কিরাম, পরিচালনা পরিষদ, সদস্য ও শুভাকাঙ্ক্ষীবৃন্দের হাতে মসজিদের প্রথম পাইলিংয়ের স্থানে খননের মাধ্যমে নির্মাণকাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

পোস্টটি লাইক ও শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

একটি মন্তব্য লিখুনঃ

Your email address will not be published. Required fields are marked *