মাদরাসা দারুল আবরারের বার্ষিক মাহফিল অনুষ্ঠিত


রাজধানীর কেরানীগঞ্জের কলমারচরে মা’হাদুল বুহুসিল ইসলামিয়া কর্তৃক পরিচালিত , মাদরাসা দারুল আবরারের  বার্ষিক ওয়াজ ও দু‘আর মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ২৫ জানুয়ারী ২০২০, বাদ আসর থেকে মাদরাসা দারুল আবরার সংলগ্ন মাঠে এ মাহফিলের আয়োজন করা হয়।

বা’দ আসর থেকে শুরু হওয়া এ মাহফিলের সূচনা পর্বের বক্তব্যে মাওলানা আলী আহমদ বলেন, ‘আল্লাহ পাকের মুহাব্বাতই সবচেয়ে স্হায়ী । বাকী সব ধ্বংসশীল । তিনি বলেন, একজন মানুষ অন্য কোন মানুষকে যে কয় কারণে মহব্বত করে থাকে তার সবগুলো কারন আমাদের প্রিয় নবী সা. এর মধ্যে রয়েছে। তাই নবীজী সা. কে মহব্বতের মাধ্যমে আল্লাহ পাককে মহব্বত করে দুনিয়া ও আখিরাতের স্হায়ী কামিয়াবী অর্জন করতে হবে।’

বাদ মাগরিবের  বয়ানে মাওলানা শাহেদুল ইসলাম সাহেব বলেন, ‘আমরা যতগুলো অঙ্গ দ্বারা গুনাহ করি তার মধ্যে অন্যতম হল জিহ্বা । যদি আমরা জিহ্বা নামক অঙ্গটির হেফাজত করতে পারি তাহলে ইনশাআল্লাহ অনেক বড় বড় গুনাহ থেকে নিরাপদ থাকতে পারব।’

মা’হাদের সম্মানিত শিক্ষা সচিব মুফতী হাফিজুর রহমান সাহেব বলেন, ‘বয়ান শোনা বড় কথা নয় বড় কথা হল আমল কতটুকু করলাম। আমরা অনেক কিছুই শুনি বুঝি কিন্তু আমল কতটুকু করি ? অথচ আমাদের সফলতা তো আমল করার মধ্যেই।’

বা’দ ঈশা জামি‘আ রাহমানিয়া আরাবিয়ার মুহতামিম মাওলানা হিফজুর রহমান সাহেব তাঁর বয়ানে বান্দার প্রতি আল্লাহর নেয়ামতের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, ‘আল্লাহর দেয়া এসব নেয়ামতের শুকরিয়া আদায় করা বান্দার উপর অপরিহার্য। এই শুকরিয়া আদায়ের অনুভূতি আমাদের মধ্যে তখনই আসবে, যখন দ্বীনের সহীহ বুঝ আমাদের ভিতর আসবে। আর দ্বীনের সহীহ বুঝ আসবে দ্বীনী মাদারিস দ্বারা । তাই এগুলোর যথাযথ কদর আমাদের জন্য অপরিহার্য।

মাহফিলের প্রধান মেহমানের বক্তব্যে দেশবরেণ্য আলেমে দ্বীন আল্লামা আব্দুল মতিন বিন হুসাইন সাহেব দা.বা. বলেন, ‘আল্লাহ তায়ালার ইশক মুহাব্বত ও ভালবাসাই মানুষের জীবনের একান্ত চাওয়া পাওয়া হতে হবে। যে আল্লাহকে পেয়ে গেল সে সব পেয়ে গেল আর আল্লাহকে হারাল সে যেন সবি হারাল।’ তিনি আরো বলেন , ‘আল্লাহ পাকের ইশক ও মহব্বতের স্বাদ দুনিয়ার সকল স্বাদের চেয়ে অধিক শ্রেয়। আল্লাহপাক আমাদের সকলকে তার ইশক ও মহব্বতের স্বাদ আস্বাদনের তৌফীক দান করুন।’

সভাপতির বক্তব্যে মা’হাদের প্রধান মুফতী, মুফতী ইবরাহীম হাসান সাহেব কলমারচর এলাকাবাসীর উদ্দেশে বলেন, ‘এই প্রতিষ্ঠানটি এলাকাবাসীর জন্যে আল্লাহর পক্ষ থেকে অনেক বড় নেয়ামত । এর উসীলায় আল্লাহ তায়ালা এলাকাবাসীর উপর রহমত বরকত নাযিল করবেন এবং আজাব ও গযব থেকে হেফাজত করবেন, ইনশাআল্লাহ।

বাদ ঈশা আগত মেহমান ও মাহফিলের সাথে সম্পৃক্ত সবাইকে শুকরিয়া জানান মা’হাদের সম্মানিত মুদীর মাওলানা মাহমূদুল আমীন। তিনি তার বক্তব্যে মা’হাদুল বুহুসিল ইসলামিয়া ও এর কলমারচর শাখা মাদরাসা দারুল আবরারের সংক্ষিপ্ত পরিচয়ও তুলে ধরেন।

ইন্তেজামিয়া কমিটির ব্যবস্থাপনা ও এলাকাবাসীর সর্বাত্মক সহযোগিতায় অনুষ্ঠিত এ মাহফিলে আরো উপস্থিত ছিলেন মাদরাসাতুল আবরারের পরিচালনা পর্ষদ, সদস্য ও শুভানুধ্যায়ীগণ। উপস্থিত ছিলেন বিভিন্ন মাদরাসার উলমা-তলাবা সহ সর্বস্তরের দীনদার মুসলমানগণ। তাঁদের সকলের প্রতি মাদরাসা দারুল আবরার কৃতজ্ঞতা জ্ঞাপন করছে।

মাহফিলের কামিয়াবির জন্যে মাদরাসা দারুল আবরার কর্তৃপক্ষ আল্লাহ তা‘আলার দরবারে শুকরিয়া আদায় করছে। সেই সাথে এতে ঘটে যাওয়া ভুল-ভ্রান্তির কারণে তাওবা ও ইস্তেগফার করছে।

গ্রন্থনা:

মৌলভী আব্দুস সালাম

ইফতা, প্রথম বর্ষ

পোস্টটি লাইক ও শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

একটি মন্তব্য লিখুনঃ